Header Ads

দোয়ায়ে মোসতাদয়েফিনঃ তায়েফে আল্লাহর রাসূল৷

প্রতিটি শব্দ দ্বারা বুঝা যায় যে তায়েফ বাসীদের খারাপ ব্যবহার এবং একজন লোক ঈমান না আনার কারণে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কতটা কষ্ট পেয়েছিলেন তার দুঃখ-মনোবেদনা ছিল কত গভীর৷ এই দোয়ায় রসূল সাল্লাল্লাহু সাল্লাম বলেন "হে আল্লাহ তায়ালা আমি তোমার কাছে আমার দুর্বলতা অসহায়তা এবং মানুষের কাছে আমার মূল্যহীনতা সম্পর্কে অভিযোগ করছি, দয়ালু দাতা; তুমি দুর্বলদের প্রভু, তুমি আমার ও প্রভু, তুমি আমাকে কার কাছে ন্যস্ত করছ আমাকে কি এমন অচেনা কারো কাছে ন্যস্ত করেছ? যে আমার সাথে রুক্ষ্ণ  ব্যবহার করবে৷ নাকি কোন শত্রুর হাতে ন্যস্ত করেছো যাকে তুমি আমার বিষয়ে মালিক করে দিয়েছো? যদি তুমি আমার ওপর অসন্তুষ্ট না হও তবে আমার কোন দুঃখ নেই আফসোস নেই৷ তোমার ক্ষমাশীলতা আমার জন্য প্রশস্ত ও প্রসারিত করো৷ আমি তোমার সত্তর সেই আলোয় আশ্রয় চাই, যা দ্বারা অন্ধকার দূর হয়ে আলোয় চারদিক ভরে যায়৷ দুনিয়া ও আখেরাতের সকল বিষয়ে তোমার হাতে ন্যস্ত৷ তুমি আমার ওপর অভিশাপ নাযিল করবে বা ধমকাবে যে অবস্থায় তোমার সন্তুষ্টি কামনা করি৷ সকল ক্ষমতা ও শক্তি শুধু তোমারই৷ তোমার শক্তি ছাড়া কারো কোন শক্তি নেই৷ রবিয়ার পুত্ররা আল্লাহর রাসূলের অবস্থা দেখে তার প্রতি দয়া পরবশ হলো, নিকট আত্মীয় তার কথা ভেবে তাদের মন নরম হয়ে গেল, নিজেদের ক্রীতদাসের হাতে এক থোকা আঙ্গুর দিয়ে বলল লোকটি কে দিয়ে এসো৷ ক্রীতদাস আদাসের  আঙ্গুরের থোকা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে দেওয়ার পর তিনি বিসমিল্লাহ বলে খেতে শুরু করলেন৷ আদাস বললো খাওয়ার সময় এ ধরনের কথা তো এখানকার লোকজন বলে না, রসূল (সাঃ) সালাম বললেন তুমি কোথাকার অধিবাসী? তোমার ধর্ম কি? সে বলল আমার বাড়ি নিনোভায়৷ ধর্ম ঈসায়ী৷ রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন তুমি পূণ্যশীল বান্দা হযরত ইউসুফের এলাকার অধিবাসী৷ আদাস বললো আপনি ইউসুফ কে, কি করে চেনেন? রাসূল সাল্লাল্লাহু ওয়া সাল্লাম বলেন তিনি ছিলেন আমার ভাই, তিনি ছিলেন নবী আমিও নবী একথা শুনে আদাস রসূলুল্লাহ সাল্লাল্লাহু সাল্লাম এর ওপর ঝুঁকে পড়ল মাথা হাত ও পায়ে চুম্বন করল, অবস্থা দেখে রবিয়ার দুই পুত্র বলাবলি করছিল এই লোক আমাদের ক্রীতদাসের মাথা  বিগড়ে দিয়েছে৷ কিছুক্ষণ অবস্থানের পর নবী বাগান থেকে বেরিয়ে মক্কার পথে রওনা হলেন মানসিকভাবে তিনি ছিলেন বিপর্যস্ত৷ মানায়েল নামক জায়গায় পৌঁছার পর আল্লাহর নির্দেশে হযরত জিবরাঈল আলাইহি ওয়াসাল্লাম এলেন তার সাথে পাহাড়ের ফেরেশতারাও ছিল তারা আল্লাহর রাসূলের কাছে অনুমতি চাইতে এসেছিলেন যে, যদি তিনি বলেন তবে এর অধিবাসীদের কে দুটি পাহাড়ের মধ্যে পিষে দেবেন৷
এই ঘটনার বিবরণ বুখারী শরীফের হযরত আয়েশা রাঃ থেকে বর্ণিত হয়েছে তিনি বলেন আমি আল্লাহর রাসূলকে একদিন জিজ্ঞেস করেছিলাম ওহুদের চেয়ে মারাত্মক কোন দিন আপনার জীবনে এসেছিল কি? রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, তোমার  কওম থেকে আমি যে বিপদের সম্মুখীন হয়েছি, তার মধ্যে সবচেয়ে ভয়াবহ দিন ছিল তাই ফের দিন৷ আমি আবদে ইয়ালিল ইবনে আবদে কুলাল সন্তানদের কাছে ইসলামের দাওয়াত দিয়েছিলাম৷ কিন্তু তারা আমার দাওয়াত গ্রহণ করেননি৷ আমি দুঃখ-কষ্ট ও মানসিক বিপর্যস্ত অবস্থায় কারোন ছাআলেব পৌঁছে স্বস্তির নিশ্বাস ফেললাম৷ সেখানে মাথা তুলে দেখি মাথার ওপরে এক টুকরো মেঘ৷ ভালো ভাবে তাকিয়ে দেখি সেখানে হযরত জিবরাঈল আলাইহিস সালাম৷ তিনি আমাকে বললেন, আপনার কওম আপনাকে যা যা বলেছে আল্লাহতালা সবই শুনেছেন৷ আপনার কাছে পাহাড়ের ফেরেশতাদের পাঠানো হয়েছে৷ এরপর পাহাড়ের ফেরেশতারা আমাকে আওয়াজ দিলেন, সালাম জানালেন এবং বললেন হে আল্লাহর রাসূল হাঁ এ কথা সত্যই৷ আপনি যদি চান তবে আমরা ওদেরকে দুই পাহাড়ের মধ্যে পিষে দেবো৷ নবী  বলেন না৷ আমি আশা করি আল্লাহ তাআলা ওদের বংশধরদের মধ্যে এমন মানুষ সৃষ্টি করবেন যারা শুধুমাত্র আল্লাহর এবাদত করবে এবং তার সাথে কাউকে শরীক করবেনা৷ রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের তার দূরদর্শিতা বিচক্ষণতা অনুপম ব্যক্তিত্ব ও উত্তম মানবিক চেতনার প্রকাশ করা যায়৷ মোটকথা আসমানের উপর থেকে আসা গায়েবী সাহায্য তার মন শান্ত হয়ে গেল রসূলুল্লাহ সাল্লাল্লাহু মক্কার পথে পা বাড়ালেন৷ ওয়াদীয়ে নাখলা নামক জায়গায় এসে তিনি থামলেন ৷

কোন মন্তব্য নেই

RBFried থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.