ignition system। ignition system diagram।ইগনিশন সিস্টেম এর প্রয়োজনীয়তা:
IGNITION SYSTEM
পেট্রোল ইঞ্জিনের ফুয়েল সা কম্প্রেশন স্ট্রোকে সংকুচিত হয়ে দহনের জন্য প্রস্তুত হয় কিন্তু এ ইঞ্জিনের সংকোচন ও রুপা অনুপাত কম (সর্বোচ্চ 10:1) থাকার জন্য সংকোচন চাপ ও তাপমাত্রা কম হয় এবং ওই তাপমাত্রা জ্বালানি আপনা আপনি প্রজ্বলিত হতে পারে না। তাই ইগনিশন সিস্টেম এর সাহায্যে হাইভোল্টেজ সৃষ্টি করে তা থেকে অগ্নিস্ফুলিঙ্গ প্রদান করে বিক্রিয়া ঘটানো হয়। ইগনিশন সিস্টেম এর সাহায্যে হাইকোর্টে সৃষ্টি করে তাকে একটি ফাঁকা স্থান অতিক্রম করতে দেওয়া হয়। ফাঁকা স্থান অতিক্রম করার সময় অগ্নিস্ফুলিঙ্গ বা স্পার্ক সৃষ্টি হয়।এয়ার ফুয়েলমিক্সার দহনের জন্য স্পার্ক সৃষ্টি করতে 5,000-30,000ভোল্ট ভ এর প্রয়োজন হয়। স্পার্ক ভোল্টেজ নিচের ফ্যাক্টর এর উপর নির্ভর করে।
খ) দহন প্রকোষ্ঠের আকার । Shape of combustion chamber.
গ) দহন হার। ঘ) তাপমাত্রা । Combustion rate.
ঙ) ব্যবহৃত স্পার্ক প্লাগ এর ধরন। Temperature.
চ) স্পার্ক প্লাগ ফাঁকার পরিমান। Spark plug gap dimension.
2. পরিবাহী এবং চুম্বক ক্ষেত্রের মধ্যে আপেক্ষিক গতির হার।
3. চুম্বকের ক্ষেত্রের শক্তি (বলরেখার সংখ্যা)
লেমিনেটেড লোহা বা স্টিলের দণ্ডের উপর তার পেঁচিয়ে 12 ভোল্ট ব্যাটারির সাহায্যে বিদ্যুৎ সরবরাহ করে একটি সুইচ( যান্ত্রিক বা ইলেকট্রিক) এর মাধ্যমে সার্কিট অফ ও অন করা হয় তবে, চুম্বুক ক্ষেত্রের বল রেখার পরিবর্তন হবে । অর্থাৎ ফিড এবং পরিবাহীর মধ্যে আপেক্ষিক গতির সৃষ্টি হবে এবং ভোল্টেজ বেড়ে যাবে। এই পদ্ধতিকে বলা হয় স্ব-আবেশ (Self-induction)। স্ব-আবেশে ২৫০-৩০০ ভোল্টেজ উৎপন্ন হয়ে থাকে । এই কোয়েলে অপর যদি 1:100 অনুপাতে অপর একটি তার পেছনে হয় তবে দ্বিতীয় তারে দ্বৈত আবেশে সমাবেশের 100 গুন স্ব-আবেশের 100 গুন অর্থাৎ 25,000-30 ,000ভোল্টেজ উৎপন্ন হবে।সুইচ অন অফ করতে থাকলে বারবার হাইভোল্টেজ উৎপন্ন হবে। এই কৌশল ইগনিশন সিস্টেম ব্যবহার করে স্পার্ক প্লাগ এর মাধ্যমে স্পার্ক প্লাগের মাধ্যমে স্পার্ক ঘটানো হয়।
ইগনিশন সিস্টেম প্রধানত দুই প্রকার।
1) ব্যাটারি কয়েল ইগনিশন সিস্টেম। Battery Coil system.
ক) প্রচলিত ব্যাটারি কয়েল ইগনিশন সিস্টেম বাটারি ইগনিশন সিস্টেম।
খ) ইলেকট্রনিক ইগনিশন সিস্টেম। Conventional battery system
i) ট্রানজিস্টর অ্যাসিস্ট্যান্ট কন্ট্রাক্ট সিস্টেম(TAC)
ii) ক্যাপাসিটর ডিসচার্জ ইগনিশন সিস্টেম(CDI)
iii) ম্যাগনেটিক ইন্ডাক্টিভ ইগনিশন সিস্টেম (Magnetic inductive type)
2) ম্যাগনেটো ইগনিশন সিস্টেম।
ক) ঘুরন্ত আর্মেচার টাইপ। Rotating armature type.
খ) ঘুরন্ত ম্যাগনেট। Rotating magnet type.
গ) পোলার ইন্ডাক্টর টাইপ। Pollar inductor type.
কোন মন্তব্য নেই
একটি মন্তব্য পোস্ট করুন