Header Ads

ignition system। ignition system diagram।ইগনিশন সিস্টেম এর প্রয়োজনীয়তা:


ইগনিশন সিস্টেম এর প্রয়োজনীয়তা:
IGNITION SYSTEM

পেট্রোল ইঞ্জিনের ফুয়েল সা কম্প্রেশন স্ট্রোকে সংকুচিত হয়ে দহনের জন্য প্রস্তুত হয় কিন্তু এ ইঞ্জিনের সংকোচন ও রুপা অনুপাত কম (সর্বোচ্চ 10:1) থাকার জন্য সংকোচন চাপ ও তাপমাত্রা কম হয় এবং ওই তাপমাত্রা জ্বালানি আপনা আপনি প্রজ্বলিত হতে পারে না। তাই ইগনিশন সিস্টেম এর সাহায্যে হাইভোল্টেজ সৃষ্টি করে তা থেকে অগ্নিস্ফুলিঙ্গ প্রদান করে বিক্রিয়া ঘটানো হয়।  ইগনিশন সিস্টেম এর সাহায্যে হাইকোর্টে সৃষ্টি করে তাকে একটি ফাঁকা স্থান অতিক্রম করতে দেওয়া হয়।  ফাঁকা স্থান অতিক্রম করার সময় অগ্নিস্ফুলিঙ্গ বা  স্পার্ক সৃষ্টি হয়।এয়ার ফুয়েলমিক্সার দহনের জন্য স্পার্ক সৃষ্টি করতে 5,000-30,000ভোল্ট ভ এর প্রয়োজন হয়।  স্পার্ক ভোল্টেজ নিচের ফ্যাক্টর এর উপর নির্ভর করে।

ক) মিশ্রণের শক্তি। Mixture strength.
খ) দহন প্রকোষ্ঠের আকার । Shape of combustion chamber.
গ) দহন হার। ঘ) তাপমাত্রা । Combustion rate.
ঙ) ব্যবহৃত স্পার্ক প্লাগ এর ধরন। Temperature. 
চ) স্পার্ক প্লাগ ফাঁকার পরিমান। Spark plug gap dimension.
ইগনিশন সিস্টেম এর মূলনীতি: 
মাইকেল ফ্যারাডের ইলেকট্রো ম্যাগনেটিক ইনডাকশনের নীতি প্রয়োগ করে ইগনিশন সিস্টেম এর সাহায্যে হাইভোল্টেজ স্পার্ক উৎপন্ন করা হয়। মাইকেল ফ্যারাড বলেন, যখন কোন পরিবাহী এবং চুম্বক ক্ষেত্রের মধ্যে আপেক্ষিক গতি থাকবে তখন পরিবাহীতে ভোল্টেজ সৃষ্টি হয়। উৎপন্ন ভোল্টেজ নিম্নলিখিত ফ্যাক্টরগুলোর ওপর নির্ভর করে।
1. চুম্বক ক্ষেত্রে অবস্থিত পরিবাহীর দৈর্ঘ্য।
2.  পরিবাহী এবং চুম্বক ক্ষেত্রের মধ্যে আপেক্ষিক গতির হার।
3.  চুম্বকের ক্ষেত্রের শক্তি (বলরেখার সংখ্যা)
আমরা জানি, অল্টারনেটিভ কারেন্ট এর ক্ষেত্রে স্টেপ- আপ ট্রান্সফর্মার ব্যবহার করে দ্বৈত আবেশ এর মাধ্যমে (Mutual Induction) ভোল্টেজ বাড়ানো যায়। কারণ ট্রান্সফর্মার কোয়েলে এ.সি সরবরাহ করলে কোয়েল চুম্বক ক্ষেত্রে পরিণত হয় এবং ফ্রিকুয়েন্সির সমান হারে চুম্বক ক্ষেত্রের পোলারিটির পরিবর্তন হতে থাকে। অর্থাৎ কোয়েল এবং চুম্বক ক্ষেত্রের মধ্যে আপেক্ষিক গতির সৃষ্টি হয়। ভোল্টেজ এর পরিমাণ নির্ভর করে সেকেন্ডারি কয়েলের প্যাচ এর সংখ্যা উপর।  কিন্তু তানাসফার্মারে  ডি.সি সরবরাহ করলে চুম্বক ক্ষেত্রের পোলারিটি স্থির থাকে। হলে ডি.সি সরবরাহ করে ভোল্টেজ বাড়ানো সম্ভব না। অথচ ইগনিশন সিস্টেম এ বিদ্যুৎত উৎস হল ডি..সি( ব্যাটারি)। ডি.সি থেকে দ্বৈত আবেশ এর সাহায্যে স্টেপ আপ ট্রান্সফর্মার একশন পেতে হলে ভিন্ন কৌশল অবলম্বন করে ফিল এবং কোয়েল এর মধ্যে আপেক্ষিক গতি সৃষ্টি করতে হয়। নিচে দ্বৈত আবেশ এর মাধ্যমে ডিসি উৎপন্ন থেকে হাইভোল্টেজ উৎপাদনের কৌশল নিয়ে আলোচনা করব ইনশাল্লাহ।

লেমিনেটেড লোহা বা স্টিলের  দণ্ডের উপর তার পেঁচিয়ে 12 ভোল্ট ব্যাটারির সাহায্যে বিদ্যুৎ সরবরাহ করে একটি সুইচ( যান্ত্রিক বা ইলেকট্রিক) এর মাধ্যমে সার্কিট অফ ও অন করা হয় তবে, চুম্বুক ক্ষেত্রের বল রেখার পরিবর্তন হবে । অর্থাৎ ফিড এবং পরিবাহীর মধ্যে আপেক্ষিক গতির সৃষ্টি হবে এবং ভোল্টেজ বেড়ে যাবে। এই পদ্ধতিকে বলা হয়  স্ব-আবেশ (Self-induction)। স্ব-আবেশে ২৫০-৩০০ ভোল্টেজ উৎপন্ন হয়ে থাকে । এই কোয়েলে অপর যদি 1:100 অনুপাতে অপর একটি তার পেছনে হয় তবে দ্বিতীয় তারে দ্বৈত আবেশে সমাবেশের 100 গুন  স্ব-আবেশের 100 গুন অর্থাৎ 25,000-30 ,000ভোল্টেজ উৎপন্ন হবে।সুইচ অন অফ করতে থাকলে বারবার হাইভোল্টেজ উৎপন্ন হবে। এই কৌশল ইগনিশন সিস্টেম ব্যবহার করে স্পার্ক প্লাগ এর মাধ্যমে স্পার্ক   প্লাগের মাধ্যমে স্পার্ক ঘটানো হয়। 

ইগনিশন সিস্টেম এর শ্রেণীবিভাগ ( Classification of ignition system):
ইগনিশন সিস্টেম প্রধানত দুই প্রকার।
1) ব্যাটারি কয়েল ইগনিশন সিস্টেম। Battery Coil system.
ক) প্রচলিত ব্যাটারি কয়েল ইগনিশন সিস্টেম বাটারি ইগনিশন সিস্টেম। 
খ) ইলেকট্রনিক ইগনিশন সিস্টেম। Conventional battery system
i) ট্রানজিস্টর অ্যাসিস্ট্যান্ট কন্ট্রাক্ট সিস্টেম(TAC) 
ii) ক্যাপাসিটর ডিসচার্জ ইগনিশন সিস্টেম(CDI)
iii) ম্যাগনেটিক ইন্ডাক্টিভ ইগনিশন সিস্টেম (Magnetic inductive type)
2) ম্যাগনেটো ইগনিশন সিস্টেম। 
ক) ঘুরন্ত আর্মেচার টাইপ। Rotating armature type.
খ)   ঘুরন্ত ম্যাগনেট। Rotating magnet type.
গ) পোলার ইন্ডাক্টর টাইপ। Pollar inductor type. 

কোন মন্তব্য নেই

RBFried থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.