ইগনিশন সিস্টেম কত প্রকার।Classification of ignition system
ইতিপূর্বে আমরা ইগনিশন সিস্টেম সম্পর্কে জেনেছি এবার আমরা জানবো ইগনিশন সিস্টেম এর প্রকারভেদ সম্পর্কে ইনশাল্লাহ ।
ইগনিশন সিস্টেম প্রধানত দুই প্রকার:
ক) প্রচলিত ব্যাটারি কোয়েল ইগনিশন সিস্টেম বা ক্যাটারিং ইগনিশন সিস্টেম। Conventional battery system.
খ) ইলেকট্রনিক ইগনিশন সিস্টেম। Electronic system.
ট্রানজিস্টর অ্যাসিস্ট্যান্ট কন্টাক সিস্টেম।TAC
ক্যাপাসিটর ডিসচার্জ ইগনিশন সিস্টেম।CDI
ম্যাগনেটিক ইন্ডাক্টিভ ইগনিশন সিস্টেম। Magnetic inductive Type.
ক) ঘুরন্ত আর্মেচার টাইপ। Rotating armature type.
খ) ঘুরন্ত ম্যাগনেট টাইপ। Rotating magnet type.
গ) পোলার ইন্ডাক্টর টাইপ। Polar inductor type.
ইগনিশন সিস্টেম এর অংশ সমূহের বর্ণনা:
১। স্টোরেজ ব্যাটারি Storage battery: এটা ইগ্নেশন সিস্টেমের লো টেনশন সার্কিটের বৈদ্যুতিক শক্তির উৎস।
২। ইগ্নেশন সুইচ। Ignition switch: ইগ্নেশন সার্কিট ব্যাটারির সাথে সংযুক্ত ও বিভিন্ন করে যা দিয়ে ড্রাইভার ইঞ্জিন চালু ও বন্ধ করতে পারে।
৩। ইগ্নেশন কয়েল। Ignition coil: ব্যাটারির লো ভোল্টেজ বিদ্যুৎ হাই ভোল্টেজ এ পরিণত করে যা স্পার্ক প্লাগ গ্যাপ লাভ দিয়ে অতিক্রম করার সময় অগ্নিস্ফুলিঙ্গ প্রদান করে।
৪। কন্টাক্ট বেকার বা সি বি পয়েন্ট। Contact breaker: প্রাইমারি সার্কিট অফ অন এর মাধ্যমে বল রেখা পরিবর্তন করে। মেক অবস্থায় বল রেখা তৈরি করে এবং ব্রেক অবস্থায় বল রেখা নষ্ট করে দেয়।
৫। কনডেনসার। Condenser or Capacitor: সি বি পয়েন্ট কে আর কিং এর হাত থেকে রক্ষা করে এবং বল রেখা দ্রুত নষ্ট করে হাইভোল্টেজ উৎপাদনে সহায়তা করে।
৬। রুটর আর্ম ডিস্ট্রিবিউটর ক্যাপ। Rotor arm and distributor cap: এই দুটি অংশের সমন্বয়ে একটি রোটারি সুইচ তৈরি হয় যা প্রতিবার সি পয়েন্ট ব্রেক হওয়ার সাথে সাথে সেকেন্ডারি কোয়েল থেকে হাই ভোল্টেজ কারেন্ট গ্রহণ করে এবং তা উপযুক্ত সিলিন্ডারের স্পার্ক প্লাগে সরবরাহ করে।
৭। ডিস্ট্রিবিউটর। Distributor: হাইভোল্টেজ ফায়ারিং অর্ডার মোতাবেক বিভিন্ন সিলিন্ডারে বন্টন করে।
কোন মন্তব্য নেই
একটি মন্তব্য পোস্ট করুন