Header Ads

Engine starting system।যানবাহন স্টার্টিং সিস্টেম

স্টার্টিং সিস্টেম এর প্রয়োজনীয়তা

অন্তর্দহ ইঞ্জিন সমূহের ক্র্যাঙ্ক ঘুরিয়ে এর গুরুত্বপূর্ণ সাহায্যকারী পদ্ধতি সমূহ সচল করে সিলিন্ডারে কমপক্ষে একটি পাওয়ার স্ট্রোক সম্পাদন না করা পর্যন্ত ইঞ্জিন স্টার্ট হয় না। তাই কোনরুপ বহির শক্তি দিয়ে প্রাথমিকভাবে রেসিপ্রোকেটিং ইঞ্জিন কে 100 আরপিএম এবং রোটারি ইঞ্জিন কে 100 এর অধিক আর পি এম এ   ঘোরানো প্রয়োজন হয় ।  ইঞ্জিন স্টার্ট করার জন্য শক্তি সরবরাহ করার পদ্ধতি বা ব্যবস্থাপনাকে ইঞ্জিনের স্টার্টিং পদ্ধতি বলে। এটা ইঞ্জিনের অতিপ্রয়োজনীয় সাহায্যকারী পদ্ধতি। পূর্বে প্রায় সকল ধরনের ইঞ্জিন স্টার্ট করার জন্য ক্র্যাঙ্ক শ্যাপ্ট সাথে বিশেষ ধরনের হাতল লাগিয়ে ক্র্যাঙ্ক শ্যাপ্টকে শারীরিক শক্তি দিয়ে ঘুরিয়ে ইঞ্জিন স্টার্ট করা হতো। এ পদ্ধতি বড় ধরনের ইঞ্জিন এর ক্ষেত্রে খুবই অসুবিধাজনক, এই পদ্ধতিতে ইঞ্জিন স্টার্ট করতে বেশ সময় ব্যয় হয়। এবং যথেষ্ট পরিশ্রম সাপেক্ষ। বর্তমানে ছোট ছোট ইঞ্জিন ব্যতীত বড় ধরনের ইঞ্জিন স্টার্ট করতে বিভিন্ন ধরনের উন্নত প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে। 

স্টার্টিং পদ্ধতির প্রকারভেদ, ইঞ্জিনের আকার, প্রকৃতি, ক্ষমতা ইত্যাদির ওপর ভিত্তি করে বিভিন্ন ধরনের স্টার্টিং পদ্ধতি ব্যবহৃত হয়। নিচে পাঁচটি স্টার্টিং পদ্ধতির নাম উল্লেখ করা হলো।

1।  হস্তচালিত বা যান্ত্রিক স্টাডিং পদ্ধতি। Mechanical starting system
2। ক্র্যাঙ্কিং মোটর স্টার্টিং পদ্ধতি। Cranking motor starting systemবা Self starting system সেল্ফ স্ট্রাটিং পদ্ধতি ৷
3। পাইলট ইঞ্জিন পদ্ধতি। Pilot engine starting system
4। কম্প্রেসড এয়ার স্টার্টিং পদ্ধতি। compressed air starting system
5। কার্টিজ স্টার্টিং পদ্ধতি Cartage starting system

সেলফ স্টার্টিং পদ্ধতি 

এটি একটি বহুল প্রচলিত জনপ্রিয় স্টার্টিং পদ্ধতি। বর্তমানে প্রায় সকল প্রকার মোটরযানের ইঞ্জিন, ছোট ও মাঝারি ধরনের জলযানের ইঞ্জিন এবং আরও বিভিন্ন ধরনের ইঞ্জিন স্টার্ট দেওয়ার জন্য এ পদ্ধতি ব্যবহৃত হচ্ছে। এ পদ্ধতিতে একটি ডি.সি বৈদ্যুতিকমোটর এবং তার ড্রাইভ মেকানিজম এর সাহায্যে ইঞ্জিন কে ক্র্যাঙ্কি করে স্টার্ট করা হয় । এই সিস্টেমের প্রধান অংশগুলো হলো-

১।স্টার্টিং মোটর বা সেল্ফ স্টার্টার।
৩। স্টার্টার সুইচ।
৪। ম্যাগনেট সুইচ সলিনয়েড সুইচ।
২। স্টোরেজঃ ব্যাটারি।

স্টার্টিং সুইচ অন করলে সলিনয়েড সুইচ পরিচালিত হয় হয়ে একটি মোটা ক্যাবলের মাধ্যমে মোটর এবং ব্যাটারির মধ্যে সরাসরি সংযোগ ঘটায়। স্টাটিং মোটর ব্যাটারি থেকে ৭০-৩০০ এম্পিয়ার কারেন্ট গ্রহণ করে ক্র্যাঙ্কিং মোটর কে ১০০০ আর পি এম এ ঘুরাতে শুরু করে। স্টাটিং মোটরের ড্রাইভ মেকানিজম এর মাধ্যমে ড্রাইভার গিয়ার এবং ইঞ্জিন ফ্লাই হুইল রিং ঘরের মধ্যে সংযোগ ঘটায়। ফলে ইঞ্জিন প্রায় ১০০ আরপিএম- এ ঘুরে স্টার্ট হয়। ড্রাইভ গিয়ার এবং ফ্লাই হুইলের মধ্যে স্পিড রি-ডাকশন রেশিও থাকে ১০: ১। ইঞ্জিন স্টার্ট হওয়ার পর এর গতি বেড়ে যায়। ড্রাইভ ইউনিটে এমন বন্দোবস্ত থাকে যে, ইঞ্জিন চালু হওয়া মাত্র ফ্লাই হুইল গিয়ার থেকে ড্রাইভার এর সংযোগ বিচ্ছিন্ন করে ফেলে। এতে ইঞ্জিনের পাওয়ার মোটরে আনতে পারে না। ১২ ভোল্ট  ক্র্যাঙ্কিং মোটর স্টার্টিং সিস্টেমের ঠাণ্ডা অবস্থায় ইঞ্জিন স্টার্ট করতে প্রায় এক অশ্ব ক্ষমতা আর প্রয়োজন হয়। একটি সেলফি স্ট্যাটার প্রায় 20 এর অধিক খুচরা যন্ত্রাংশ নিয়ে গঠিত নিম্নে তার তালিকা দেওয়া হল: 

1. Solenoid windings।সোলেনয়েড উইন্ডিংস 2. Return spring। রিটার্ন স্প্রিং 3. plunger। প্লাঞ্জার 4. shift lever। শিফট লিভার/ফর্ক 5. pivot pin। পিভট পিন 6. Drive end housing। শেষ হাউজিং ড্রাইভ 7. Drive pinion/ Bendix pinion। ড্রাইভ পিনিয়ন/বেন্ডিক্স পিনিয়ন 8. Overrunning clutch overrunning। ক্লাচ 9. Motor frame। মোটর ফ্রেম 10. Pole shoe। পোল-সু 11. armature। আর্মেচার 12. Field coil। ফিল্ড কয়েল 13. Ground bush। গ্রাউন্ড বুশ 14. Brush spring। ব্রাশ স্প্রিং 15. Field brush। ফিল্ড ব্রাশ 16. Brush end plate। ব্রাশ শেষ প্লেট 17. By-pass ignition terminal। বাই-পাস ইগনিশন টার্মিনাল 18. Plunger contact disc। প্লাঞ্জার কন্টাক্ট ডিস্ক 19. Planetary gears 3x। প্ল্যানেটারি গিয়ারস 3x 20. Brush holder। ব্রাশ হোল্ডার 21. Carbon brush। কার্বন ব্রাশ 22. Bust cover। ডাস্ট কভার 23. Needle Bearing। নিডল বিয়ারিং 24. CE bush। সি ই বুশ 25. DE Bush। ডি বুশ

কোন মন্তব্য নেই

RBFried থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.