Header Ads

চুল পড়া বন্ধ করার প্রাকৃতিক উপায়

চুল পড়া এমন একটি সমস্যা যা ধীরে ধীরে মানসিক সমস্যা হয়ে দাঁড়ায়। চুল পড়া সমস্যায় অনেকেই নাজেহাল। বর্তমানে চুল পড়া সমস্যাটা অনেকের মাঝে বিরাজ করছে। চুল পড়াটা আসলে যেমন অস্বস্তিকর তেমনি  ভোগান্তিও। চুল পড়ার অন্যতম প্রধান কারণ হলো-অতিরিক্ত টেনশন ,পুষ্টির অভা্‌ স্টিমুলেনের  অভাব,  প্রতিদিন.৬-৭ ঘন্টার কম ঘুমানো । চুল পড়া বন্ধ করতে প্রতিদিন ৬-৭ ঘন্টা ঘুমানো প্রয়োজন। এছাড়াও চুল পড়া বন্ধ করতে প্রতিদিন কিছু নিয়ম মাফিক কাজগুলো করলে অনেকটাই এর প্রতিকার পাওয়া যায়।

যেমন

চুল পড়া বন্ধ করার উপায়

১।  রাতে ঘুমানোর পূর্বে চুলের আগা গোড়ায় সম্পূর্ণ তেল দিয়ে মেসেজ করুন এবং পরদিন শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

২।  ডিমের কুসুমের সঙ্গে সামান্য অলিভ অয়েল ও লেবুর রস মিশিয়ে চুলে এক ঘন্টা লাগিয়ে রাখুন ।তারপর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন । এতে চুল পড়া বন্ধ হওয়ার সাথে চুল দ্রুত বৃদ্ধিতে ও সাহায্য করবে।

৩। অলিভ অয়েল চুলে মেসেজ করে ২০ থেকে ৩০ মিনিট পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। চুল পড়া অনেক কমে যাবে।

৪।  অ্যালোভেরা ব্লেন্ড করে চুলে লাগিয়ে রাখুন। এক ঘন্টা পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।  এটি চুল পড়া এড়াতে দারুন ভাবে কাজ করবে ।

আরো জানুন > আপনি কি দাঁতের কালো দাগ দূর করতে চান

৫। আপনি চাইলে পেঁয়াজের রস ব্যবহার করতে পারেন। পেঁয়াজের রসে রয়েছে অনেক গুনাগুন।  যা চুল পড়া বন্ধ করার অন্যতম উপাদান। চুলের গোড়ায় মেসেজ করে পেঁয়াজের রস.৩০ মিনিট লাগিয়ে রাখুন । আপনি নিজেই এর গুনাগুন বুঝতে পারবেন।

৬।  চুল ঝরে পড়া অথবা অকালে চুল নষ্ট হয়ে যাওয়ার মত নানা রকম সমস্যা দেখা দিলে আপনি আমলকির তেল ব্যবহার করতে পারেন । আপনি চাইলে বাদাম তেলও ইউজ করতে পারেন।

৭।  এছাড়া আপনি চুল পড়া বন্ধ করার জন্য কালোজিরার তেল ব্যবহার করতে পারেন।এটা চুল পড়া বন্ধ করার পাশাপাশি মাথার ত্বককে ভালো রাখতে সাহায্য করে।

চুল পড়া এড়ানোর জন্য আপনি প্রতিদিনের খাবারের প্রতি একটু নজর দিতে পারেন। এমন কিছু খাবার রয়েছে যেগুলো খেলে আপনার চুল পড়া কমাতে সাহায্য করে। সেই সব খাবার গুলোর মধ্যে রয়েছে -

চুল পড়া বন্ধে ফলমূল এবং শাকসবজিঃ

মৌসুমী ফল এবং শাকসবজি বেশি বেশি খাবেন। কারণ এ সমস্ত খাবারে উপস্থিত ভিটামিন খনিজ ও আন্টি অক্সিডেন্ট আপনাকে এবং আপনার চুলকে রাখবে সুরক্ষিত।

চুল পড়া বন্ধে বাদামঃ বাদাম আপনার প্রতিদিনের খাবার তালিকায় কিছু বাদাম রাখতে পারেন । যেমন- চীনা বাদাম,পেস্তা বাদাম, কাজুবাদাম ইত্যাদি। চুল পড়া রোধে বাদাম অনেক কার্যকরী ।

চুল পড়া বন্ধে তৈলাক্ত মাছঃ  যে কোন তৈলাক্ত মাছ ওমেগা ৩ এর ফ্যাটি এসিড এর পরিমাণ বেশি থাকে। বিশেষ করে ইলিশ , গুরজাউলি, আর,বোয়া্‌ল ,ভেটকি ইত্যাদি।ডিমঃ ডিমে থাকে প্রচুর প্রোটিন যার শরীরের জন্য খুবই কার্যকারিতা। আর চুলের যত্নে ডিমের বিকল্প নেই। প্রতিদিন খাবার তালিকায় কম বেশি ডিম রাখতে পারেন । তাতে আপনার অকালে চুল পড়া  কমে যাবে। পালংশাকঃপালংশাকে রয়েছে ভিটামিন এ ,বি, সি ,ই এবং আয়রন।যা চুল পড়া কমাতে সাহায্য করে। চুল পড়া রোধের জন্য আপনি খাবার তালিকায় পালং শাক রাখতে পারেন।

চুল পড়া বন্ধে বীজঃ চুল পড়া কমানোর জন্য আপনি খেতে পারেন বিভিন্ন প্রজাতির বীজ। যেমন -সিমের বীজ ,সূর্যমুখীর বীজ, মটরশুটি ইত্যাদি।


চুল পড়া বন্ধে ছোলাঃ ছোলায় রয়েছে আয়রন, জিঙ্ক, প্রোটিন যা চুল পড়া কমায় এবং নতুন চুল গজাতে সাহায্য করে।


টক ফলঃ মাথার চুল পড়া রোধ করতে টক ফল দারুন কার্যকর। তাই চুল পড়া বন্ধ করতে আপনি কিছু টক ফল খেতে পারেন। যেমন- কমলা, মালটা ,লেবু,টমেটো,পেয়ারা ইত্যাদি।


চুল পড়া বন্ধ করার তেলের নাম


চুল পড়া বন্ধ হওয়ার জন্য কিছু তেল রয়েছে যেগুলো আপনাকে চুল পড়ার সমস্যা থেকে রেহাই দিতে পারে। যেমন -


চুল পড়া বন্ধে লেমন গ্রাস অয়েল

চুলের স্বাস্থ্য সুরক্ষা ও  প্রসাধনী হিসেবে লেমন গ্রাস অয়েল ব্যবহার করতে পারেন ।এই তেলটা মাথায় খুশকি কমাতে সাহায্য করে । চুল পড়ার অন্যতম কারণ খুশকি ।  লেমন গ্রাস অয়েলের সুগন্ধি খুবই প্রশান্তি ও আরাম দায়ক এবং ড্রাই স্কাল্পের সমস্যা দূর করে । ৪-৫ ড্রপ লেমন গ্রাস অয়েল এবং এক কাপ নারিকেল তেল চুল পড়া কমাতে সাহায্য করে ।প্রতি সপ্তাহে ঘুমানোর আগে একবার এই তেল দিন এবং সারা রাত  রেখে পর দিন শ্যাম্পু করে ধুয়ে ফেলুন ।


চুল পড়া বন্ধে রোজমেরী এসেন্সিয়াল অয়েল

রোজমেরী এসেন্সিয়াল অয়েল রক্তনালী প্রসারিত করে এবং কোষের সংখ্যা বৃদ্ধি করে চুল গজাতে সাহায্য করে। স্কাল্পে অক্সিজেন সরবরাহ করে পুষ্টি যোগায়এবং চুল ঘন করে । আপনি নারকেল তেলের সঙ্গে পাঁচ- ছয় ফোটা এসেনশিয়াল ওয়েল মিশিয়ে ১০-১৫ মিনিট ব্যবহার করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। ক্যাস্টর অয়েলঃ ক্যাস্টর অয়েলের রয়েছে রিসিনলিক অ্যাসিড জা প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য রয়েছে এটি মাথার ত্বকে রক্ত প্রবাহ উন্নত করতে সাহায্য করে যা স্বাস্থ্যকর চুল বৃদ্ধিতে সহায়ক

 

চুল পড়া বন্ধে অলিভ অয়েল। অলিভ অয়েল স্বাস্থ্যকর ও মজবুত চুল পেতে অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। চুল পড়ার ঔষধ চুল পড়া রোধ করতে প্রাকৃতিক ভেসে যায় সবচেয়ে ভালো।


চুল পড়া বন্ধ করার ঔষধ

এছাড়া চুল পড়া রোধ করার জন্যআপনি চাইলে কিছু ওষুধ ব্যবহার করতে পারেন চুল পড়ার চিকিৎসার জন্য বর্তমানে মাত্র দুটি ওষুধ প্রচলিত রয়েছে একটি হচ্ছে মিনোক্সিডিল যা নারী-পুরুষ উভয়ে ব্যবহার করতে পারেন অন্যটি ফিনাস্টেরাইড যা শুধু পুরুষদের জন্য উপযোগী তবে এদের প্রতিটির কোনো না কোনো পাশাপত্র ক্রিয়া রয়েছে যা সবার জন্য সমান কার্যকারিতা নয় 

1 টি মন্তব্য

নামহীন বলেছেন...

চুলের হারিয়ে যাওয়া আর্দ্রতা ফিরিয়ে আনতে এবং ভিটামিন বি ও প্রোটিনের জোগান বাড়াতে দই, লেবু,মধুর প্যাক আদর্শ। সপ্তাহে একবার শ্যাম্পু করার আগে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে চুল ধুয়ে নেবেন।

RBFried থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.