Header Ads

দাঁতের কালো দাগ দূর করার ঘরোয়া উপায়

দাঁতের কালো দাগ দূর করার উপায়

দাঁত সুন্দরের একটি অংশ, তাই এই দাঁত সুন্দর করতে কে না চায়,  সুন্দর দাঁত মানেই হচ্ছে সুন্দর হাসি। ঝকঝকে দাঁতে সুন্দর হাসি শুধুমাত্র আপনার ব্যক্তিত্বকে আকর্ষণীয় করে না এটি আপনার সুস্বাস্থ্যতারও পরিচায়ক। তবে বিভিন্ন কারণে দাঁতের কালো দাগ ধরে গেলে আমাদের অনেকেই প্রাণ খুলে হাসতে পারি না।  আমাদের কিছু বদভ্যাসের ফলে সুন্দর দাঁত ও সুন্দর এ পরিণত হয়।  মাটি থেকে রক্ত পড়া দাঁত কালকেও হলুদ হয়ে যাওয়া দাঁতে ফাটা চিহ্ন সহ নারী সমস্যায় ভুগতে হয়। দাঁতে যেকোনো প্রকার দাগ পড়লেই জনসম্মুখে কথা বলতে লজ্জা পেতে হয়। তাহলে এবার আপনি জেনে নিন কিভাবে সহজ উপায়ে দাঁতের কালচে দাগ দূর করবেন।

 

দাতে কালচে বা হলুদ চুপ থাকলে যতই আপনি পরিপাটি হয়ে সাজগোজ করেন না কেন ভাল লাগবে না।  কেন ভাল লাগবে না?  হোক সেই নারী বা পুরুষ সবার ক্ষেত্রে বিষয়টা এক।  আপনিযদি ধূমপানে আসক্ত কিংবা মসলা জাতীয় খাবার খেয়ে থাকেন তাহলে দাঁতের এই ধরনের দাগ দেখা দেয়।  তাই যত দ্রুত সম্ভব এই অভ্যাস পরিত্যাগ করার চেষ্টা করতে হবে।  এরপর ঘরোয়া পদ্ধতি ব্যবহার করুন এবং পেয়ে যান পছন্দের ঝকঝকে দাঁত ও সুন্দর হাসি। 

দাঁতের কালো দাগ দূর করতে লেবু

দাঁতে কালো দাগ অথবা ছোপ খুব সহজে দূর করতে লেবু খুবই কার্যকরী। লেবু খাওয়ার পর খোসাটা ফেলে না দিয়ে ভালো করে দাঁতে ঘষতে পারেন তবে কয়েক দিনের মধ্যেই সমস্যার সমাধান পাওয়া যাবে।

দাঁতের কালো দাগ দূর করতে কলা

কলা খাওয়ার পর কলার খোসার সাদা অংশ দাঁতে গোসল দেখবেন এটা খুব কাজে দেবে।

দাঁতের কালো দাগ দূর করতে খাবার সোডা

খাবার সোডা দিয়ে দাঁত ঘষলে এতে দাঁত যেমন ঝকঝক করবে তেমনি মুখের দুর্গন্ধ চলে যাবে এবং মারি ভালো থাকবে।

দাঁতের কালো দাগ দূর করতে পান পাতা

এছাড়াও আপনি পান পাতার শেষের সাথে সরিষার তেল লাগিয়ে নিন।  তারপর মোমবাতির আগুনে পান পাতা গরম করে দাঁতে ভালো করে গোসল এরপর ব্রাশ দিয়ে ভালো করে ঘষে নিলে কয়েকবার করলেই দাগ আর থাকবে না। 

এছাড়াও আপনি স্কেলিং করতে পারেন তবে তাতে হলদে ভাব চলে যাবে ঠিকই কিন্তু বেশি স্কেলিং করা উচিত নয় এ বিষয়ে ডাক্তারের পরামর্শ অনুযায়ী করতে হবে।

আরো জানুন > হঠাৎ করে দাঁতে ব্যথা হলে কি করবেন?

দাঁত মানুষের অমূল্য সম্পদ। তাই আমাদের সকলের সঠিকভাবে দাঁতের পরিচর্যা করা উচিত। যার দাঁত নেই সেই বুঝে দাঁতের জ্বালা, তাই দাঁত থাকতেই পরিচর্যা করুন। দাঁত না থাকার কারণে আপনার ভাগ্যে বউ না জুটতে পারে।

কোন মন্তব্য নেই

RBFried থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.