Header Ads

ব্রেক সিস্টেম কি এবং কিভাবে কাজ করে?

একটি ব্রেক একটি যান্ত্রিক ডিভাইস যা চলমান সিস্টেম থেকে শক্তি শোষণ করে গতিকে বাধা দেয়। এটি একটি চলমান যানবাহন, চাকা, অ্যাক্সেলকে ধীর বা থামানোর জন্য বা এর গতি রোধ করতে ব্যবহৃত হয়, প্রায়শই ঘর্ষণ দ্বারা সম্পন্ন হয়।

ব্রেক সিস্টেম কত গুলো যত্রাংশের নিয়ে গঠিত নিচে সংক্ষিপ্ত আলোচনা করা হলো।

https://mirhossaineng.blogspot.com

ব্রেক প্যাডেল টিপে স্বাভাবিক থামার জন্য ব্যবহৃত ব্রেকগুলিকে পরিচালনা করে। ব্রেক প্যাডেল সার্ভিস ব্রেকে প্রয়োগ করা বাতাসের চাপ নিয়ন্ত্রণ করে। প্যাডেলটি নিচের দিকে চাপলে, সংকুচিত বায়ু ব্রেক প্যাডেলের সাথে সংযুক্ত একটি ভালভের মধ্য দিয়ে যায় এবং চাকার ব্রেকগুলিতে সরবরাহ করা হয়। ব্রেক প্যাডেলটি আরও জোরে চাপলে, ভালভটি আরও দূরে খোলে, পরিষেবা ব্রেকগুলিতে উচ্চ বায়ুচাপ সরবরাহ করে এবং চাকার ব্রেকিং শক্তি বৃদ্ধি করে।

যেহেতু বেশিরভাগ ব্রেক-সিস্টেম ডিজাইন দ্বৈত সার্কিট ব্যবহার করে, তাই প্রাথমিক এবং মাধ্যমিক উভয় ট্যাঙ্ক থেকে বায়ু টানা হয় এবং গাড়ির নির্দিষ্ট চাকার দিকে পরিচালিত হয়। যে চাকাগুলি প্রাথমিক বা মাধ্যমিক সার্কিটের মাধ্যমে বায়ু গ্রহণ করে তা যানবাহন প্রস্তুতকারকের উপর নির্ভর করে পরিবর্তিত হয়। দ্বৈত-সার্কিট ডিজাইনের অর্থ হল একটি সার্কিট ব্যর্থ হলে, ব্রেকগুলি এখনও অন্য সার্কিটের সাথে সংযুক্ত চাকার উপর কাজ করবে।

ব্রেক -সু এবং টিউব



এয়ার ব্রেক সিস্টেমের সমস্ত উপাদানগুলিতে সংকুচিত বায়ু সরবরাহের জন্য বিভিন্ন ধরণের নমনীয় ব্রেক হোস এবং টিউব প্রয়োজন। এগুলি বিভিন্ন রঙ, আকার এবং শৈলীতে বিস্তৃত প্রাকৃতিক এবং সিন্থেটিক উপকরণ থেকে তৈরি করা হয়। প্রতিটি ব্রেক -সু এবং টিউব সঠিক আকার এবং প্রকার হতে হবে। নির্মাতারা বর্তমানে একটি শিল্প রঙের কোড অনুসরণ করে, তবে এটি পুরানো যানবাহনের ক্ষেত্রে নয়।

এয়ার ব্রেক চেম্বার

এয়ার ব্রেক চেম্বারগুলি হল গোলাকার ধাতব পাত্র, প্রতিটি চাকায় অবস্থিত, যেখানে সংকুচিত বায়ু ব্রেক প্রয়োগ করতে এবং গাড়ি থামাতে যান্ত্রিক শক্তিতে রূপান্তরিত হয়। দুটি ধরণের এয়ার ব্রেক চেম্বার রয়েছে - সার্ভিস এবং স্প্রিং ব্রেক চেম্বার। একটি সার্ভিস ব্রেক চেম্বারে একটি নমনীয় রাবার ডিস্ক থাকে যাকে ডায়াফ্রাম বলা হয়, একটি ধাতব রড যাকে পুশরোড বলা হয় এবং একটি রিটার্ন স্প্রিং। আপনি যখন ব্রেক প্যাডেল টিপুন, তখন সংকুচিত বাতাস সার্ভিস ব্রেক চেম্বারে ভরে যায়, যার ফলে ডায়াফ্রাম সরে যায় এবং ব্রেক প্রয়োগ করার জন্য পুশরোডকে ধাক্কা দেয় যখন বায়ুচাপ ছেড়ে দেওয়া হয়, তখন চেম্বারের ভিতরে বসন্তের মাধ্যমে পুশরোডটি তার আসল অবস্থানে ফিরে আসে



পুশরোড এবং একটি লিভার - যাকে স্ল্যাক অ্যাডজাস্টার বলা হয় - ব্রেক চেম্বারটিকে ব্রেক অ্যাসেম্বলির সাথে সংযুক্ত করে (যাতে ব্রেক ড্রাম বা ডিস্ক থাকে) আপনি যখন ব্রেক প্যাডেল টিপুন, তখন পুশরোড ব্রেক চেম্বার থেকে আরও দূরে প্রসারিত হয়, স্ল্যাক অ্যাডজাস্টারকে এগিয়ে নিয়ে যায়। স্ল্যাক অ্যাডজাস্টারের গতি ব্রেক অ্যাসেম্বলিতে স্থানান্তরিত হয়, যার ফলে ব্রেক জুতা বা প্যাডগুলি ব্রেক ড্রাম বা ডিস্কের সাথে যোগাযোগ করতে পারে। 

ব্রেক চেম্বার থেকে প্রসারিত পুশরোডের এই ক্রিয়াটিকে পুশরোড স্ট্রোক বলা হয় এবং স্ট্রোকের দৈর্ঘ্য হল পুশরোড চেম্বার থেকে বেরিয়ে আসা দূরত্ব। সবচেয়ে সাধারণ ব্রেক ডিজাইনে, কিছু ব্রেক লিঙ্কেজ - ব্রেক চেম্বারকে ব্রেক অ্যাসেম্বলিতে যুক্ত করার উপাদানগুলি - উন্মুক্ত করা হয়। ফলস্বরূপ, পুশরোড স্ট্রোকের দৈর্ঘ্য পরিমাপ করা যেতে পারে এবং ব্রেক চেম্বারের আকার, ধরন এবং শৈলীর জন্য নির্ধারিত সামঞ্জস্য সীমার সাথে তুলনা করা যেতে পারে। 

পুশরোড স্ট্রোক ব্রেক চেম্বারে প্রবেশকারী সংকুচিত বাতাসের চাপের উপর নির্ভরশীল। উদাহরণস্বরূপ, যখন প্রয়োগের চাপ 69 kPa (10 psi) থেকে 552 kPa (80 psi) পর্যন্ত বৃদ্ধি পায়, তখন স্ট্রোক লক্ষণীয়ভাবে বৃদ্ধি পায়।

ব্রেক চেম্বারগুলির নকশার কারণে, প্রতিটির একটি সীমিত পুশরোড স্ট্রোক-দৈর্ঘ্য ক্ষমতা রয়েছে, যার বাইরে কোনও ব্রেক বল তৈরি হয় না। ব্রেক সংযোগের মধ্যে ব্রেক সু অবস্থানের সাথে ব্রেক চেম্বারের অবস্থান সামঞ্জস্য করার জন্য একটি ডিভাইস অন্তর্ভুক্ত রয়েছে। ব্রেক পরিধান করার সাথে সাথে, পুশরড স্ট্রোকটি সর্বদা তার স্বাভাবিক অপারেটিং সীমার মধ্যে থাকে তা নিশ্চিত করার জন্য সংযোগটিকে পুনরায় সামঞ্জস্য করতে হবে। নিয়মিত বিরতিতে এই ধরনের ব্রেক পুনরায় সামঞ্জস্য করা প্রয়োজন। 

যেহেতু ব্রেক চেম্বারের সামঞ্জস্যের সীমা ছাড়িয়ে স্ট্রোক করলে ব্রেক ফোর্স হ্রাস তাৎপর্যপূর্ণ হতে পারে, তাই এটি গুরুত্বপূর্ণ যে ব্রেকগুলি সঠিকভাবে সামঞ্জস্য করা হয় যাতে ফাংশন বজায় থাকে। অন্টারিও হাইওয়ে ট্রাফিক আইন এবং প্রবিধানগুলি ব্রেক-চেম্বার পুশরোড স্ট্রোককে কঠোরভাবে নিয়ন্ত্রণ করে। সামঞ্জস্যের সীমা অতিক্রম করা যেকোনো ব্রেক একটি ত্রুটি যার জন্য দ্রুত মনোযোগ প্রয়োজন। 

দ্রষ্টব্য: শুধুমাত্র প্রত্যয়িত প্রযুক্তিবিদরা ম্যানুয়াল এবং স্বয়ংক্রিয় স্ল্যাক অ্যাডজাস্টারগুলিতে ব্রেক পুনরায় সামঞ্জস্য করতে পারে।

ব্রেক চেম্বারগুলি বিভিন্ন শৈলী, প্রকার এবং আকারে তৈরি করা হয়, তাই সংশ্লিষ্ট ব্রেক সামঞ্জস্যের সীমা নির্ধারণের জন্য ব্রেকের ধরন এবং চেম্বারের আকার সঠিকভাবে সনাক্ত করা গুরুত্বপূর্ণ। 

কোন মন্তব্য নেই

RBFried থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.