Header Ads

Some important aspects of engine such as bore, stroke, dead center, crank radius, total volume, etc.

 ইঞ্জিন এর কিছু গুরুত্বপূর্ণ বিষয় যেমন বোর,স্ট্রোক,ডেড সিন্টার,ক্র্যাঙ্ক রেডিয়াস,মোট আয়তন ইত্যাদি ৷ 

বোর ৷ Bore

ইঞ্জিন সিলিন্ডার এর ভেতরের ব্যাসকে বোর বলে৷The inner diameter of the engine cylinder is called bore. 

স্ট্রোক ৷ Stroke 
টপ ডেট সেন্টার ( T.D.C) বা ইনার ডেড সেন্টার (I.D.C) হতে বটমদের সেন্টার (B.D.C) বা আউটার ডেট সেন্টার(O.D.C) পর্যন্ত সিলিন্ডার ভেতরের পিস্টন গমনাগমনের দূরত্বকে স্ট্রোক বলে৷

ডেড সিন্টার (Dead Center)

সিলিন্ডারের ভেতরে উর্ধ্বগামী পিস্টনের সর্বোচ্চ অবস্থান এবং নিম্নগামী পিস্টনের সর্বনিম্ন অবস্থানকে ডেড সেন্টার বলে৷ ডেট সেন্টারে কানেক্টিং রড এবং ক্র্যাঙ্ক একই সরলরেখায় অবস্থান করে৷ উলম্ব ইন্জিনের পিস্টনের সর্বোচ্চ ও সর্বনিম্ন অবস্থানকে যথাক্রমে টপ ডেট সেন্টার (Top dead center) এবং  বটম ডেড সেন্টার (Bottom dead center) বলে ৷  অনুভূমিক ইঞ্জিনের ক্ষেত্রে উক্ত দু'টি শব্দ ইনার ডেড সেন্টার (Inner dead centre) এবং (Outer dead Center) নামে পরিচিত ৷ 

ক্র্যাঙ্ক থ্রো বা ক্র্যাঙ্ক রেডিয়াস (Crank throw or Crank radius)

ক্র্যাঙ্ক শ্যাফটের সেন্টার লাইন হইতে ক্র্যাঙ্ক পিনের সেন্টার লাইন পর্যন্ত দূরত্ব কে ক্র্যাঙ্ক থ্রো ক্র্যাঙ্ক রেডিয়াস বলে৷ এ দূরত্ব স্ট্রোকের দৈর্ঘ্যের অর্ধেক৷The distance from the center line of the crankshaft to the center line of the crank pin is called the crank throw crank radius. This distance is half the length of the stroke.

পিস্টন ডিসল্পেসমেন্ট বা সোয়েপ্ট ভলিয়ম ৷ Piston-displacement or Swept Volume.

সিলিন্ডারের মধ্যে পিস্টনের একটি স্ট্রোকে অতিক্রান্ত আয়তনকে সোয়েপ্ট ভলিউম ৷ Swept Volum বা পিস্টন ডিসল্পেসমেন্ট ৷ Piston-displacement বলে. গাণিতিক ভাবে এটা সিলিন্ডারের প্রস্থচ্ছেদের ক্ষেত্রফল ও স্ট্রোকের দৈর্ঘ্যের গুণফলের সমান. বহু সিলিন্ডার ইঞ্জিনের ক্ষেত্রে সিলিন্ডারের সখ্যা এর সাথে গুণ করতে হয়. 
অর্থাৎ, Piston-displacement= A✘L✘K
যেখানেঃ 
A= সিলিন্ডারের প্রস্থচ্ছেদের ক্ষেত্রফল. 
L= স্ট্রোকের দৈর্ঘ্য. 
K= সিলিন্ডারের সংখ্যা
উপরে উল্লিখিত সূত্র দিয়ে প্রাপ্ত আয়তনকে ইঞ্জিন ডিসপ্লেসমেন্ট বা ইঞ্জিনের ক্যাপাসিটি বলে. 

ক্লিয়ারেন্স ভলিউম ৷ Clerance Volume

ভার্টিক্যাল ইঞ্জিনের টি.ডি.সি এবং হরাইজন্টাল ইঞ্জিনের ইনার ডেড সেন্টারে
পিস্টন অবস্থান কালে পিস্টনের উপরে সিলিন্ডারের যে ফাঁকা আয়তন থাকে তাকে ক্লিয়ারেন্স ভলিউম বলে. ক্লিয়ারেন্স ভলিউমের মধ্যে কখনই পিস্টন প্রবেশ করে না ৷ 

মোট আয়তন৷Total volume. 

ক্লিয়ারেন্স ভলিউম এবং সোয়েপ্ট ভলিউমের যোগফলকে মোট আয়তন বা টোটাল ভলিউম বলে ৷ 

সংকোচন অনুপাত৷Compression Ratio. 
টোটাল ভলিউম ও ক্লিয়ারেন্স ভলিউমের অনুপাতকে সংকোচন অনুপাত বলে. অন্যভাবে বলা যায় পিস্টন বি.ডি.সি বা ও.ডি.সি তে থাকা কালীন আয়তন এবং টি.ডি.সি বা ই.ডি.সি তে থাকাকালীন আয়তন-এ দুয়ের অনুপাত কে সংকোচন অনুপাত বা কম্প্রেশন রেশিও বলে. 
 মনে করি,
Vs= সোয়েপ্ট ভলিউম
Vc= ক্লিয়ারেন্স ভলিউম
 r= সংকোচন অনুপাত
তখন, টোটাল সিলিন্ডার ভলিউম= Vs+Vc
এবং কমপ্রেশন রেশিও r=(Vs+Vc)/Vc
 পেট্রোল ইঞ্জিনের কমপ্রেশন রেশিও 7:1হতে 10.5:1পর্যন্ত হয়ে থাকে ৷ 
ডিজেল ইঞ্জিনের কমপ্রেশন রেশিও 14:1হতে 22:1 পর্যন্ত হয়ে থাকে. 



Description of the main components of the combustion engine।অন্তর্দহন ইঞ্জিনের প্রধান অঙ্গ সমুহের বর্ণনা.

An internal combustion engine consists of numerous organs, large and small. All these moving and stationary are mainly divided into two parts।ছোট বড় অসংখ্য অঙ্গ নিয়ে একটি অন্তর্দহন ইঞ্জিন গঠিত। এ সকল সচল ও নিশ্চল প্রধানত দুটি ভাগে ভাগ করা য়ায়.


I. C. The main stationary parts of the engine।আই. সি. ইঞ্জিনের প্রধান নিশ্চল অঙ্গ সমূহ. 

A) Cylinder Buck।সিলিন্ডার বøক.
B) Crank case।ক্র্যাঙ্ক কেস.
C) Cylinder liner।সিলিন্ডার লাইনার.
D) Cylinder head।সিলিন্ডার হেড.
E) Oil pan।অয়েল প্যান.
F) Bearing।বিয়ারিং 
G) Gasket।গ্যাসকেট
H) Mani-folds।মেনি-ফোল্ড
I) Muffler।মাফলার

I. C. The main moving parts of the engineআই. সি. ইঞ্জিনের প্রধঅন সচল অঙ্গ সমূহঃ

A) Piston।পিস্টন.
B) Piston ring।পিস্টন রিং.
C) Piston pin।পিস্টন পিন.
D) Connecting rod।কানেকটিং রড.
E) Crank shaft।ক্র্যাঙ্ক শ্যাফট.
F) Cam shaft।ক্যাম শ্যাফট.
G) Fly wheel।ফ্লাই হুইল.
H) Valve and valve mechanism।ভালভ এবং ভালভ মেকানিজম.





কোন মন্তব্য নেই

RBFried থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.