আই. সি. ইঞ্জিনের বিভিন্ন অংশের বর্ণনা । I. C. Description of different parts of the engine.
সিলিন্ডার ব্লক । Cylinder block.
এটা ইঞ্জিনে বিভিন্ন অংশ ধারণকারী একটি কাঠামো বিশেষ। এর মধ্যে সিলিন্ডার থাকে যার ভেতর পিস্টন রেসিপ্রোকেটিং গতিতে চলাচল করে। সিলিন্ডারের চারদিকে কুলিং ওয়াটার সঞ্চালনের জন্যে প্যাসেজ থাকে। একে ওয়াটার জ্যাকেট বলে। বর্তমানে ক্র্যাঙ্ককেস ও সিলিন্ডার ব্লক একই ইউনিটে ঢালাই করে তৈরি করা হয়। সিলিন্ডার ব্লক সাধারণত গ্রে-কাস্ট বা এ্যালুমিনিয়াম এ্যালয় দিয়ে তৈরি হয়ে থাকে।
ক্র্যাঙ্ক কেস।Crank case.
ক্র্যাঙ্ককেস মূলত সিলিন্ডার বøকের নিচের অংশ। অধিকাংশ ক্র্যাঙ্ক কেসে সিলিন্ডার বøকের সাথে একই ধাতু দিয়ে একই ইউনিটে ঢালাই করা থাকে। এর মধ্যে ক্র্যাঙ্ক শ্যাফট ও ক্যাম শ্যাফট বিয়ারিং এর মাধ্যমে অবস্থান করে। ক্র্যাঙ্ক কেসের নিচে অয়েল প্যান সংযুক্ত থাকে।
সিলিন্ডিার লাইনার ।Cylinder liner
সিলিন্ডারের মধ্যে পৃথকভাবে ভিন্ন ধাতু দিয়ে তৈরি যে বিশেষ চোঙ্গ ব্যবহৃত হয় তাকে সিলিন্ডার লাইনার বলে। সিলিন্ডার দীর্ঘ দিন ব্যবহারের ফলে অত্যধিক ক্ষয়প্রাপ্ত হলে সম্পূর্ণ ব্লক বদলাতে হয়। যার কারণে অনেক আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হয়। এ কারণে সিলিন্ডারে আলাদা লাইনার ব্যবহার করে ক্ষয়প্রাপ্ত পুরাতনটি বদল করে নতুন লাইনার ব্যবহার করা হয়। এতে আর্থিক সাশ্রয় হয় ও ইঞ্জিনের বøকের আয়ু বৃদ্ধি পায়।
There are two main types of liners।লাইনার প্রধানত দুই প্রকারঃ
১.ড্রাই লাইনার।Dry liner.
২.ওয়েট লাইনার।Wet liner.
নিচে ড্রাই ও ওয়েট লাইনার এর পার্থক্য দেখানো হলো।The difference between dry and wet liner.
ওয়েট লাইনার।Wet liner
ক) এটা প্রত্যক্ষ ভাবে পানি প্রবাহের সংস্পর্শে থাকে।
খ) এটা উত্তপ্ত পানির সংস্পর্শে এসে কোন বাধা ছাড়াই সম্প্রসারিত হতে পারে।
গ) এর উপরের দিকে ফ্লেঞ্জ থাকে এবং নিচের দিকে তিনটি গ্রæপে রাবার রিং থাকে।
ঘ) এর বহিরাংশে কোন রকম সূক্ষè মাপের প্রয়োজন হয় না।
ঙ) ওয়েট লাইনারকে সহজে বদল করা যায় এবং এটা বদলের জন্য কোন বিশেষ টুল্সের প্রয়োজন হয়না।
ড্রাই লাইনার।Dry liner.
ক) এটা পরোক্ষ ভাবে পানি প্রবাহের সহিত জড়িত।
খ) এটা উত্তপ্ত পানির সংস্পর্শে না থাকায় এবং বাইরের সারফেস ধাতব পদার্থের সংস্পর্শে থাকায় সম্প্রসারিত হতে পারে না।
গ) এর উপরের দিকে ফ্লেঞ্জ থাকে এবং এতে কোন রকম রাবার রিং থাকে না।
ঘ) এর বাহিরাংশের সূক্ষè মাপের প্রয়োজন হয়।
ঙ) ড্রাই লাইনারকে সহজে বদল করা যায় না। এর বহির্ভাগকে মসৃন করে ইঞ্জিন বøকের মধ্যে সঠিকভাবে লাগাতে বিশেষ টুল্সের প্রয়োজন হয়।
সিলিন্ডার হেড। Cylinder head
সিলিন্ডার বøকের মাথায় চাকনি রূপে সিলিন্ডার হেড ব্যবহৃত হয়। এটা স্টাড ও নাট দিয়ে সিলিন্ডার বøকের সাথে আঁটা থাকে। সিলিন্ডার হেডে কম্বাশন চেম্বার থাকে। আই হেড ও এফ হেড ইঞ্জিনে প্লাগ, ইনজেক্টর ভালভ সমূহ সিলিন্ডার হেডে আটকানো থাকে। কুলিং ওয়াটার সঞ্চালনের জন্য এতে প্যাসেজ থাকে। সিলিন্ডার হেড গ্রে-কাস্ট আয়রন বা এ্যালুমিনিয়াম এ্যালয় দিয়ে তৈরি হয়ে থাকে।
অয়েল প্যান । Oil pan.
এটা একটি স্টিলের তৈরি পাত্র বিশেষ। ক্র্যাঙ্ক কেসের নিম্ন ভাগে অয়েল প্যান বা সাম্প স্ক্রু দিয়ে আটকানো থাকে। এটা লুব্রিকেটিং অয়েল ধারণ করে রাখে। ক্র্যাঙ্ক কেস ও অয়েল প্যানের সংযোগ স্থলে গ্যাসকেট ব্যবহার করা হয়। ময়লা যুক্ত ইঞ্জিন ওয়েল পরিবর্তনের জন্যে ওয়েল প্যান এর নিচে একটি ড্রেন প্লাগ থাকে।
বিয়ারিং । Bearing
The smooth metal used around the rotating part of the engine is called bearing. It increases the life of the rotating part. There are four types of engine bearings: e.g.। ইঞ্জিনের ঘূর্ণয়ামান অংশের চারদিকে যে মসৃণ ধাতব পদার্থ ব্যবহার করা হয় তাকে বিয়ারিং বলা হয়। এটা ঘূর্ণয়মান অংশের আয়ু বৃদ্ধি করে। ইঞ্জিন বিয়ারিং চার প্রকারঃ যেমন.
A) Slip or bush bearings (surface contact bearings) are used on the small end of the rod। স্লিপ বা বুশ বিয়ারিং (সারফেস কন্টাক্ট বিয়ারিং) রডের স্মল এন্ডে ব্যবহৃত হয়.
B) Plain bearings or fragmented slip bearings (surface contact bearings) are used in crank journals and crank pins।প্লেইন বিয়ারিং বা খন্ডিত স্লিপ বিয়ারিং (সারফেস কন্টাক্ট বিয়ারিং) ক্র্যাঙ্ক জারনাল এবং ক্র্যাঙ্ক পিনে ব্যবহার করা হয়.
C) Ball bearings (entry friction bearings or point contact bearings) are used in two-stroke engines, small engine crank shaft journals। বল বিয়ারিং (এন্ট্রি ফ্রিকশন বিয়ারিং বা পয়েন্ট কন্টাক্ট বিয়ারিং) দু-স্ট্রোক ইঞ্জিনে, ছোট ইঞ্জিনের ক্র্যাঙ্ক শ্যাফট জার্ণালে ব্যবহৃত হয়.
D) রোলার বিয়ারিং (এন্টি ফ্রিকশন বিয়ারিং বা লাইন কন্টাক্ট বিয়ারিং) দু-স্ট্রোক ইঞ্জিন বা ছোট ইঞ্জিনের কানেকটিং রডের উভয় প্রান্তে ব্যবহার কারা হয়।
গ্যাসকেট। Gasket.
দুটি তলের মধ্যে লিকপ্রæফ সংযোগ দেয়ার জন্যে গ্যাসকেট ব্যবহার করা হয়। যেমনঃ সিলিন্ডার বøক ও সিলিন্ডার হেডের মধ্যে, ক্র্যাঙ্ক কেস ও অয়েল প্যানের মধ্যে গ্যাসকেট ব্যবহার করা হয়। বিভিন্ন গ্যাসকেট মেটেরিয়াল এবং তার ব্যবহৃত স্থান এর বর্ণনা দেয়া হলো।
Cylinder head gasket। সিলিন্ডার হেড গ্যাসকেটঃ
ক. মেটাল স্যান্ডউইচঃ কপার এবং অ্যাসবেসটস বা স্টিল ও অ্যাসবেসটস দিয়ে তৈরি যা প্যাসেঞ্জার কার ও ট্রাকে ব্যবহার করা হয়।
খ. এমবোজড স্টিল বা সিম আই হেড ইঞ্জিনে ব্যবহার করা হয়।
গ. সিম বেস্টসঃ উপরের অংশ উচ্চতর স্থিতিস্থাপক, বিশেষভাবে, ট্রিটমেন্ট করা মেকাল রি-ইনফোর্সড অ্যাসবেসটস এবং অন্য অংশে পাতলা স্টিলের হিট শীল্ড থাকে।
ঘ. ফেল বেস্টসঃ ছিদ্র যুক্ত স্টিল এর মধ্যস্থলে দু সিট ট্রিটমেন্ট করা অ্যাসবেসটস দিয়ে তৈরি।
2. Oil Pass Gasket। অয়েল প্যাস গ্যাসকেটঃ
ক) কর্ক শীট । Cork sheets
খ) ফ্লেকয়েডঃ Flacoid: উন্নত কর্ক যা নষ্ট না করে বাাঁকানো বা মোড়ানো যায়।
গ) ফেলকোপ্রেনঃ Felkopren: এটা সিনথেনিক রাবার যা গ্রীজ ও তেলে নষ্ট হয়না।
৩. মেনিফোল্ড গ্যাসকেট Manifold gasket:
এখানে ধাতুর অ্যাসবেসটার, ফেলবেসটার বা এমবোজড সিম গ্যাসকেট ব্যাবহার করা হয়।
৪. পাম্প গ্যাসকেটঃ Pump gasket:
ক) অ্যাসবেসটস । Asbestos.
খ) ক্যারোপ্যাক। karropak.
গ) ফেলকয়েড । Felcoid ইত্যাদি.
Engine piston। ইঞ্জিন পিস্টন
এটা দেখতে অনেকটা ফাঁপাগোলাকার কৌটার মত। এটার প্রধান কাজ সিলিন্ডারের আয়তন কমবেশি করা এবং সিলিন্ডার এর মধ্যে জ্বালানি দহনের ফলে উৎপন্ন শক্তির কানেক্টিং রডের সহায়তায় ক্রাঙ্ক শ্যাফটে পৌঁছে দেয়া। পিস্টন পিনের এর সাহায্যে এটা কানেক্টিং রডের ছোট প্রান্তের সাথে সংযুক্ত থাকে। সিলিন্ডারের ব্যাস অপেক্ষা পিস্টনের ব্যাস সামান্য কম থাকে। সিলিন্ডার ও পিস্টন ভেতরে ফাঁপা জায়গা কে পিস্টন ক্লিয়ারেন্স বলে । পিস্টন সাধারণত এ্যালুমিনিয়াম এ্যালয় ও কাস্ট আয়রন এর তৈরি হয়ে থাকে। নিচে এ্যালুমিনিয়াম এ্যালয় এর সুবিধা এবং অসুবিধা দেওয়া হল ।
সুবিধা (Advantage)
A) Light in weight । ওজনে হালকা
B) Good heat conductor। উত্তম তাপ প্রবাহক।
C) Convenient for machining work। মেশিনিং কাজের জন্য সুবিধাজনক।
D) Does not rust। মরিচা ধরে না।
অসুবিধা। Difficulty
ক) তাপে সম্প্রসারণ গুণাংক বেশি। সুতরাং ঠান্ডা অবস্থায় বেশি ক্লিয়ারেন্স প্রয়োজন হয়, যার ফলে পিস্টন স্ল্যাব সৃষ্টি হয়।
খ) উচ্চ তাপমাত্রায় এ্যালুমিনিয়াম কাস্ট আয়রনের মত শক্ত নয়।
গ) এটা দ্রুত ক্ষয় হয়।
ঘ) কাস্ট আয়রনের চেয়ে দাম বেশি।
পিস্টন রিং। Piston ring.
পিস্টনে দু ধরনের রিং থাকে। রিংগুলো নিচের কাজ সমপন্ন করে থাকে-
ক) কমপ্রেশন রিং- এর কাজ Function of compression ring:
১। এটা পিস্টন ও সিলিন্ডার ওয়ালের ফাঁকে সীল বা আবরণ সৃষ্টি করে।This creates a seal or cover between the piston and the cylinder wall.
২। এটাকম্বাশন চেম্বার হতে অয়েল সাম্পের মধ্যে গ্যাস লিক হতে দেয় না।This prevents gas leaks from the combustion chamber into the oil sump.
খ) অয়েল রিং- এর কাজ The function of the oil ring
১। এটা লুব্রিকেটিং অয়েলকে কম্বাশন চেম্বারে পৌছতে দেয় না। This prevents the lubricating oil from reaching the combustion chamber.
২। সিলিন্ডারের গায়ে লেগে থাকা লুব অয়েলকে চাঁচিয়া মবিল চেম্বারে দেয়। ইঞ্জিনের সর্বোচ্চ কম্বাশন পেসার ৭০ কেজি/বর্গসেন্টিমিটারে পৌছে। একটি মাত্র কমপ্রেশন রিং সুষ্ঠভাবে কাজ সম্পাদনের জন্য অপর্যাপ্ত। চার স্ট্রোক ইঞ্জিনে সাধারণত দুটি কমপ্রেশন বিং এবং একটি অয়েল রিং ব্যবহার করা হয়ে থাকে। উন্নত মেটেরিয়াল এবং ডিজাইন এর বদৌলতে অয়েল রিংকে কমিয়ে একটিতে আনা সম্ভব হয়েছে। উচ্চ মানের কাস্ট আয়রন সেন্ট্রিফিউগ্যাল পদ্ধতিতে কাস্ট করে এবং সূক্ষœ ভাবে গ্রাইন্ড( Ground) করে তৈরি করা হয়। এতে রিং স্থিতিস্থাপক গুণ সম্পন্ন হয় এবং রিং এর কম্পন কম হয়। সাধারণত কাস্ট আয়রন সিলিন্ডারে ক্রোমিয়াম প্লেটেড রিং ব্যবহার করা হয়।
ইঞ্জিন হেড ভালভ।Engine head valve.
প্রতিটি চার স্ট্রোক ইঞ্জিনে প্রতি সিলিন্ডারের জন্যে দুটি ভালভ থাকে। ভালভ দুটি কম্বাশন চেম্বারের দরজা হিসেবে কাজ করে। বাতাস কিংবা বাতাস ও জ¦ালানির মিশ্রণ সিলিন্ডারে প্রবেশ করার জন্য ইনটেক ভালভ থাকে এবং পোড়া গ্যাস নিষ্কাশনের জন্য এগজস্ট ভালভ থাকে। ঐ ভালভ দুটি যথাক্রমে ইনলেট ও এগজস্ট পোর্ট নিয়ন্ত্রণ করে। ভালভ প্রধানত তিন প্রকার।
A) Puppet valve।পপেট ভালভ.
B) Sleeve valve।স্লিভ ভালভ.
C) Rotary valve। রোটারী ভালভ.
আধুনিক ইঞ্জিনে পপেট ভালভ ব্যবহার করা হয়। পপেট ভালভ এর হেডের আকার অনুসারে তিন ভাগে ভাগ করা যায়।
A) Plain or flat valve।প্লেইন বা ফ্ল্যাট ভালভ.
B) Mushroom valve।মাশরুম ভালভ.
C) Tulip valve।টিউলিপ ভালভ.
ফ্লাই হুইল।Fly wheel
ফ্লাই হুইল ঢালাই লোহার তৈরি একটি ভারী চাকতি বিশেষ, যা ক্র্যাঙ্ক শ্যাফটের পেছনের প্রান্তে সংযুক্ত থাকে এবং ক্র্যাঙ্ক শ্যাফটের সাথে ঘুরে। এটা ইঞ্জিনের পাওয়ার স্ট্রোক হতে শক্তি সঞ্চয় করে রাখে এবং ইনার্শিয়া সহ ঐ শক্তি দিয়ে অন্যান্য স্ট্রোকগুলো পরিচালনা করে। এটা ইঞ্জিনের গতির হ্রাস বৃদ্ধিতে বাধা প্রদান করে ইঞ্জিনকে সুষম গতিতে পরিচালনা করে। ফ্লাই হুইলের মাধ্যমে ইঞ্জিনের শক্তি প্রয়োজনীয় কাজে স্থানান্তর করা হয়। ফ্লাই হুইলকে ক্র্যাঙ্ক শ্যাফটের সাথে ফ্লেঞ্জ ও অনেকগুলো বোল্ট দিয়ে যুক্ত করা হয়। সিলিন্ডারের সংক্ষ্যা এবং ইঞ্জিনের গতির উপর ফ্লাই হুইলের আকার নির্ভর কারে। সিলিন্ডারের সংখ্যা কম হলে ফ্লাই হুইলের আকার বড় হয়। কম সংখ্যক সিলিন্ডার বিশিষ্ট ইঞ্জিন দীর্ঘ সময় পর শক্তি সঞ্চয় করে। সেই শক্তি দিয়ে নিষ্ক্রিয় স্ট্রোকগুলো পরিচালনায় বেশি ইনার্শিয়ার প্রয়োজন হয়। তাই ফ্লাই হুইল বড় দরকার। অপর দিকে বহু সিলিন্ডার ইঞ্জিনে অল্প সময়ের ব্যবধানে শক্তি সঞ্চয় করে। সুতরাং নিষ্ক্রিয় স্ট্রোকগুলো পরিচালনায় কম ইনার্শিয়ার প্রয়োজন। সে জন্য বহু সিলিন্ডার ইঞ্জিনের ফ্লাই হুইল কম ওজনের অপেক্ষাকৃত ছোট আকারের হয়ে থাকে। সমসংখ্যক সিলিন্ডার ইঞ্জিনের ক্ষেত্রে ইঞ্জিনের আর.পি.এম কম হলে বড় ফ্লাই হুইল এবং আর.পি.এম বেশি হলে ছোট ফ্লাই হুইল প্রয়োজন হয়। ফ্লাই হুইল প্রমাণ মাপের চেয়ে ছোট হলে ইঞ্জিন সুষম গতিতে চলবেনা, অর্থৎ কম্পন হবে। পক্ষান্তরে প্রমাণ মাপের চেয়ে ফ্লাই হুইল বড় হলে ইঞ্জিনের উৎপন্ন শক্তিকে বাধা দিবে। ফলে পাওয়ার লস হবে। সমান মাপের পেট্রোল ইঞ্জিনের চেয়ে ডিজেল ইঞ্জিনের ফ্লাই হুইল ৩০% বড় হয়ে থাকে।
কোন মন্তব্য নেই
একটি মন্তব্য পোস্ট করুন