Header Ads

Principles of compression ignition and spark ignition engine ৷ কম্প্রেশন ইগনিশন এবং স্পার্ক ইগনিশন ইঞ্জিনের মূলনীতিঃ

টু-স্ট্রোক সাইকেল পেট্রোল ইঞ্জিনTwo-stroke bicycle petrol engine:


1881 সনে ক্লার্ক (Clark) দু স্ট্রোক পেট্রোল ইঞ্জিন উদ্ভাবন করেন৷  চক্রের চারটি ধাপ (সাকশন, কম্প্রেশন, পাওয়ার এবং এগজস্ট) পিস্টনের দুটি পূর্ণ স্ট্রোকে এবং ক্র্যাঙ্ক শ্যাফটের এক ঘূর্ণনে সম্পন্ন হয়৷ দু স্ট্রোক ইঞ্জিনে একটি ইনলেট পোর্ট, একটি এগজস্ট পোর্ট এবং একটি ট্রান্সফার পোর্ট থাকে৷ 

কার্যপ্রণালী (Working)

প্রথম স্ট্রোক- সাকশন ও কম্প্রেশনঃ 

পিস্টন টি.ডি.সি এর দিকে যেতে থাকে এবং পিস্টন দহন প্রকোষ্টে প্রবেশ করা এয়ার ফুয়েল মিশ্রন সংকুচিত করে৷ এ অবস্থায় পিস্টন ইনলেট পথ খুলে দেয় এবং ক্র্যাঙ্ক  কেসে শূন্যতার সৃষ্টি হয়৷ সজীব এয়ার ফুয়েল মিশ্রন ক্র্যাঙ্ক কেসে প্রবেশ করে৷ পিস্টনের ঊর্ধ্ব গমন এর ফলে সৃষ্টি একটি পূর্ণ স্ট্রোকে সাকশন ও কমপপ্রেশন সম্পন্ন হয়৷ দ্বিতীয় স্ট্রোক সম্প্রসারণ ও এগজাস্টঃ 
পিস্টন যখন টিডিসি অবস্থানে পৌঁছে তখন স্পার্ক প্লাগ থেকে ইলেকট্রিক স্পার্ক পেয়ে এর ফুয়েল এর মিশ্রণ প্রজ্বলিত হয়৷ জ্বালানির দহনের ফলে দহন প্রকোষ্ঠের চাপ বহুগুণ বেড়ে যায়৷ এই চাপের প্রভাবে পিস্টন দ্রুত নিচের দিকে নামতে থাকে ফলে সম্প্রসারণ বা পাওয়ার স্ট্রোক সম্পূর্ণ হয়৷ এ অবস্থায় একটু এগজাস্ট পোর্ট খুলে যায় এবং পুরা গ্যাস সিলিন্ডার থেকে বায়ুমন্ডলের চলে যায়৷ পিস্টনের নিম্নগতির কারণে ক্র্যাঙ্ক কেসের পূর্বের স্ট্রোকের প্রবেশ করা এয়ার ফুয়েল মিশ্রণ টান্সফার পোর্ট দিয়ে দহন প্রকোষ্ঠে চলে যায়৷ সজীব এর ফুয়েল মিশ্রন ট্রানস্ফার পোর্ট দিয়ে দহন প্রকোষ্টে প্রবেশকালে পিস্টন হেডের ডিফ্লেক্টর দিয়ে নিয়ন্ত্রিত হয়৷ ফলে চার্জ এগজাস্ট পোর্টের দিকে না যে দহন প্রকোষ্ঠের ওপরে দিকে ধাবিত হয়৷ সজীব সার্চ দিয়ে পুরা গ্যাস বের করে দেওয়ার কাজেও ডিফ্লেক্টর সহায়তা করে৷ দ্বিতীয় স্ট্রোকের দুটি ধাপ সম্প্রসারণ ও একজাস্ট সম্পূর্ণ হয় এবং নতুন চক্রের পুনরাবৃত্তি ঘটে৷



Number of strokes 
Automotive engine are classifide according to whether they operate on two-stroke or four-stroke principle. A brief description of these is given below: স্বয়ংচালিত ইঞ্জিন দুটি-স্ট্রোক বা ফোর-স্ট্রোক নীতিতে কাজ করে কিনা সে অনুসারে শ্রেণীবদ্ধ করা হয়। এগুলোর সংক্ষিপ্ত বিবরণ নিচে দেওয়া হলঃ
1.Two-Stroke engine The are fuel mixture from the carburettor enters the crank case through the inlet port during the upward movement of the piston (picture-a). 1. টু-স্ট্রোক ইঞ্জিন কার্বুরেটর থেকে জ্বালানি মিশ্রণটি পিস্টনের ঊর্ধ্বমুখী চলাচলের সময় ইনলেট পোর্টের মাধ্যমে ক্র্যাঙ্ক কেসে প্রবেশ করে (ছবি-এ)। At the same time the mixture in the cylinder is compressed, whice is ignited when the piston is just at T.D.C The combustion takes place and the piston moves imparting motion to the crankshaft। একই সময়ে সিলিন্ডারের মিশ্রণটি সংকুচিত হয়, যা জ্বালানো হয় যখন পিস্টনটি ঠিক T.D.C-তে থাকে তখন জ্বলন ঘটে এবং পিস্টন ক্র্যাঙ্কশ্যাফ্টে গতি সরবরাহ করে। During the downward movement of the piston the mixture in the crankcase is compressed and pushed into the cylinder through the transfer port, whice pushes out the exhaust gases through the exhaust port, at the same time filling the cylinder whith an new charge (picture-b). Thus the whole cycle is completed in two strokes I.E One revolution of the crankshaft.

কোন মন্তব্য নেই

RBFried থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.