টু স্ট্রোক সাইকেল ডিজেল ইঞ্জিন এর কার্য প্রণালী
Two-stroke cycle diesel engine
টু স্ট্রোক পেট্রোল ইঞ্জিনের প্রধান অসুবিধা হলো ক্র্যাঙ্ক কেস থেকে ট্রান্সফর্মার পোর্ট দিয়ে এয়ার ফুয়েল দহন প্রকোষ্টে স্থানান্তরিত হওয়ার সময় কিছু সময়ের জন্য একজাস্ট পোর্টও খোলা থাকে ফলে একজাস্ট গ্যাসের সাথে উল্লেখযোগ্য পরিমাণ সজীব এয়ার ফুয়েল মিশ্রণও বের হয়ে যায় । এই ধরনের অসুবিধা স্ট্রোক ডিজেল ইঞ্জিনে হয়না কারণ এতে ক্র্যাঙ্ক কেসেস শুধুমাত্র বাতাস প্রি- কম্প্রেস হয় বা ব্লোয়ার এর সাহায্যে বাতাস প্রবেশ করে এবং পুরা গ্যাস ঠেলে বের করে দেওয়া হয়।টু স্ট্রোক সাইকেল ডিজেল ইঞ্জিন দুই ভাবে পরিচালিত হতে পারে।
ক) ক্র্যাঙ্ক কেস কমপ্রেশন নীতি। Crank case compression policy.
খ) স্কেভেঞ্জ ব্লোন নীতি। Scavenge blown policy.
ক্র্যাঙ্ক কেস কমপ্রেশন নীতিতে পরিচালিত দু-স্ট্রোক ইঞ্জিন খুব কম দেখা যায়। সবচেয়ে বেশি ব্যবহহৃত হয় স্বেভেঞ্জ ব্লোন নীতিতে পরিচালিত ইঞ্জিন। নিচে উভল ধরনের মূলনীতি বর্ণনা করা হলো।
কোন মন্তব্য নেই
একটি মন্তব্য পোস্ট করুন