Center bearing assembly replacement। সেন্টার বেয়ারিং অ্যাসেম্বলি পরিবর্তন
সেন্টার বেয়ারিং অ্যাসেম্বলি পরিবর্তন
ইঞ্জিনের ঘূর্নয়ন শক্তিকে ডিফারেন্সিয়াল এ নেওয়ার জন্য একটি লম্বা শ্যাফট এর প্রয়োজন হয়, এই শ্যাপ্টকে পপুলার শ্যাপ্টবা ড্রাইভ শ্যাপ্ট বলে। এই পপুলার শ্যাপ্ট লম্বা হওয়ায় মাঝখানে একটি সাপোর্টের প্রয়োজন পড়ে উক্ত সাপোর্ট কেই সাপোর্ট বিয়ারিং বা সেন্টার বিয়ারিং অ্যাসেম্বলি বলে।এই সাপোর্ট বিয়ারিং অ্যাসেম্বলি বা সেন্টার বিয়ারিং অ্যাসেম্বলি কয়েকটি যন্ত্রাংশের সমন্বয়ে গঠিত। উক্ত ডিভাইসটি অকেজো বা নষ্ট হয়ে গেলে গাড়ি ড্রাইভ করা সম্ভবপর হয়ে উঠে না, তাই এই যন্ত্রটি কে সঠিকভাবে রক্ষণাবেক্ষণের জন্য গ্রিজিং অপরিহার্য, যদি গ্রীস করা না যায় তাহলে দেখতে হবে সাপোর্টের নাট-বোল্ট লোক আছে কিনা চেক করে নিতে হবে। যদি অকেজো হয়ে যায় তাহলে উক্ত ডিভাইসটিকে পরিবর্তন করতে হবে। এই যন্ত্রাংশগুলো ঢাকার বাংলাবাজার, এবং দুলাইখাল এভেলেবেল পাওয়া যায়।
যন্ত্রাংশ গুলি হল:
১। সেন্টার বিয়ারিং
২। সেন্টারিং রাবার।
৩। সাপোর্ট ক্লাম
৪। বেয়ারিং ক্যাসিং ।
সেন্টার বেয়ারিং পরিবর্তন খরচঃ
সেন্টার বেয়ারিং পরিবর্তন খরচঘর হিসাব করলে 200 থেকে শুরু করে 1500 টাকা পর্যন্ত হয়ে থাকে ইহা গাড়ির ধরনের ওপর নির্ভরশীল একটি সেন্টার বেয়ারিং অ্যাসেম্বলি গাড়ি চলন্ত অবস্থায় অকেজো হয়ে নিচে পড়ে যায় তাহলে এর ব্যয় খরচ অনেক বেড়ে যাবে এখানে থাকা ইউনিভার্সাল জয়েন ফ্রান্স ইয়ক ইত্যাদি যন্ত্রাংশের ক্ষতিগ্রস্ত হবে, তাই মাঝেমধ্যে চেক করে যদি এটির কার্যক্রম হোতা লোপ পায় তাহলে।এটিকে পরিবর্তন করে নেওয়াই ভালো।
সেন্টার বিয়ারিং অ্যাসেম্বলি এর অবস্থানঃ
একটি গাড়ির শক্তিকে ইন স্থানান্তরের জন্য দুটি পপুলার শ্যাপ্টব্যবহার করা হয়। এবং দুটি শেফ্টের সংযোগস্থলে অর্থাৎ সংযোগ তৈরি করে এবং পপুলার শেপকে গাড়ির বেদের সাথে আটকে রেখে অনায়াসেই ঘুরতে দেয় যা চিত্রে দেখানো হয়েছে।
কোন মন্তব্য নেই
একটি মন্তব্য পোস্ট করুন