Header Ads

মুখের দুর্গন্ধ দূর করার উপায়

অনেকেরই মুখে বাজে গন্ধ হয়ে থাকে, এমন সমস্যা হলে বিব্রতকর অবস্থায় পড়তে হয় সবাইকে। অনেক সময় বন্ধুরা বা সহপাঠীরা মুখ ফিরিয়ে নেয়। মুখের দুর্গন্ধ একদিকে যেমন স্বাস্থ্য সমস্যা তেমনি আবার আপনার ব্যক্তিত্ব নিয়েও মানুষের মধ্যে বিদ্রুপ প্রতিক্রিয়া সৃষ্টি করে এসব দুর্গন্ধ হওয়ার পেছনে কতগুলো কারণও রয়েছে নিম্ন বর্ণিত কারণগুলোর জন্য মুখে দুর্গন্ধ হতে পারে।

মুখে দুর্গন্ধ হওয়ার কারণ

ক) কিছু মসলা জাতীয় খাবার,কমলালেবুর রস, রসুন, পেঁয়াজ, এসব খাবার মুখের দুর্গন্ধের কারণ হতে পারে।

খ) দীর্ঘ সময় না খেয়ে থাকলে মুখে দুর্গন্ধ হতে পারে। যেমন আপনি রোজা রাখলে মুখে দুর্গন্ধ হতে পারে।

গ) এছাড়াও কোন খাবার দাঁতের ফাঁকে আটকে থাকলে মুখে দুর্গন্ধ হতে পারে।

ঘ) খাবার খাওয়ার পর দাঁতও জিব্বা ভালোভাবে পরিষ্কার না করলে মুখে দুর্গন্ধ হতে পারে। কারণ খাবার শুধু দাঁতের ফাঁকেই থাকে তা না, জিব্বা পরিষ্কার না করার কারণেও জিব্বার উপরে সালফারের প্রলেপ পড়ে মুখে দুর্গন্ধের সৃষ্টি হতে পারে।

ঙ) কম পানি পান করায় ও মুখে দুর্গন্ধ হতে পারে।

চ) নিয়ম মত মুখ ও দাঁতের পরিচর্যা না করায় মুখে পানি শূন্যতা সৃষ্টি করে এমন সব খাবার বেশি খাওয়া।

ছ) মুখ দিয়ে শ্বাস নেয়ার কারণে মুখে দুর্গন্ধ হতে পারে।

জ) কিছু শারীরিক সমস্যা যেমন নিয়ন্ত্রণহীন ডায়াবেটিস, পেটের পিরা, লিভারের সমস্যা এসব কারণেও মুখের দুর্গন্ধ হতে পারে।

মুখের দুর্গন্ধ দূর করার উপায়

বিভিন্ন কারণে মুখে দুর্গন্ধ হতে পারে। কিন্তু তাই বলে কি তার প্রতিকার নেই? আসুন জেনে নেয়া যাক কিভাবে মুখের দুর্গন্ধ দূর করা যায়। দৈনিক কমপক্ষে তিন থেকে চার লিটার পানি পান করতে হবে। ফলমূল শাকসবজি এবং দুগ্ধ জাতি খাবার বেশি খাওয়া, টক জাতীয় ফল বেশি খাওয়া, যেমন লেবু, জাম্বুরা, কমলা, কামরাঙ্গা, মাল্টা, আনারস ইত্যাদি। শশা গাজর টমেটো আমলকি আমরা ইত্যাদি খাদ্য খাওয়া মুখ ও দাঁতের সঠিক পরিচর্যা করে।

আরো জানুন > লজ্জাস্থানের কালো দাগ করার সহজ উপায়

খাবারের ৩০ থেকে ৪০ মিনিট পর ব্রাশ করা যেন প্রাকৃতিক উপায় থুতুর মাধ্যমে খাদ্য পরিষ্কার হয়ে যেতে পারে এবং মুখের নরমাল পিএইচ বহাল থাকে খাবারের পরপরই ব্রাশ করলে এনামেলের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। দিনে অন্ততপক্ষে দুইবার দাঁত ব্রাশ করুন, এবং ফ্লস করুন। আপনার জিব্বা ও মুখের ভেতরের তালু ব্রাশ করুন। ধূমপান করার অভ্যাস থাকলে পরিহার করুন। স্বাস্থ্যকর খাবার খেয়ে নালা নিঃসৃত গ্রন্থী স্বাভাবিক রাখুন নিয়ম অনুযায়ী ডেন্টিস্টের নিকট যাবেন।

মুখের দুর্গন্ধ দূর করার ঔষধের নাম

আমরা কখনো কখনো একটি সমস্যার সমাধানের জন্য যেসব ওষুধ গ্রহণ করে থাকে তা অন্য কোন সমস্যা তৈরি করতে পারে, এক্ষেত্রে রক্তচাপ আন্টিহিসটার পাকস্থলীর সমস্যা এ সমস্ত সমস্যায় ভুগতে হয়। তাই সঠিক মত চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ ব্যবহার করা ভালো।

বেকিং সোডা

শরীরে অন্দরে এসিড লেভেল ঠিক রাখার মধ্য দিয়ে মুখের দুর্গন্ধ দূর করতে বেকিং সোডা অন্যতম। আপনি যদি এ ধরনের সমস্যায় ভুগে থাকেন তাহলে দৈনিক এক গ্লাস পানিতে অল্প পরিমাণে বেকিং সোডা মিশিয়ে কুলকুচি করতে পারেন এতে আপনি দারুন ফল পাবেন বলে আশা করা যায়। আবার আপনি চাইলে বেকিং সোডা দিয়ে ব্রাশও করতে পারেন। এতে করে ও আপনি একই রকম উপকার পাবেন।

লবণ পানির গার্গল

হালকা গরম পানি একটু লবণ মিশিয়ে এক গ্লাস পানিতে আদা চা চামচ লবণ মিশিয়ে গারগোল করলে মুখের খারাপ ব্যাকটেরিয়া বৃদ্ধি রোধ করতে পারে এতে মুখে গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া গুলো দূর হয়ে যায় বাইরে যাওয়ার পূর্বে এটি অবশ্যই করবেন। 

মুখের দুর্গন্ধ দূর করার জন্য আপনি ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওরোস্টার বিডি টেকব্লগ এসব ওষুধগুলো নিতে পারেন।

মুখের দুর্গন্ধ দূর করার টুথপেস্ট

দুর্গন্ধ দূর করতে টুথপেস্টের জুড়ি নাই ভালো মানের টুথপেস্ট নিয়ে আপনি মুখের দুর্গন্ধ সহ অন্যান্য সমস্যা দূর করতে পারেন আপনি ফ্লোরাইড যুক্ত টুথপেস্ট ব্যবহার করতে পারেন এতে মুখের দুর্গন্ধ দূর হবে সেই সঙ্গে ক্যাভিটি রোধ করা সম্ভব হবে। এছাড়া আপনি অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে এমন টুথপেস্ট ইউজ করার চেষ্টা করুন।  নিয়মিত দাঁতের পরিচর্যা করুন ইনশাআল্লাহ দাঁতের সব ধরনের সমস্যার সমাধান হয়ে যাবে।

কোন মন্তব্য নেই

RBFried থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.